[english_date], [bangla_date]

ভেজাল প্যারাসিটামলে শিশুমৃত্যু, ৫ জনকে আত্মসমর্পণের নির্দেশ

Thursday, 09/03/2017 @ 11:51 am

courtনিউজ ডেস্ক : ভেজাল প্যারাসিটামল সেবনে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় রিড ফর্মাসিউটিক্যালসের মামলাটি আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট। ড্রাগ আদালতের রায়ে এ মামলায় কোম্পানির মালিকসহ পাঁচ কর্মকর্তা খালাস দেয়া হয়। কিন্তু হাইকোর্ট পৃথক এক আদেশে ওই পাঁচজনকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন। উচ্চ আদালতের এ সংক্রান্ত অনুলিপি হাতে পাওয়ার সাত দিনের মধ্যেই বিচারিক আদালতে তাদের আত্মসমর্পণ করতে বলা হয়েছে।
বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষের এক আবেদনের শুনানি শেষে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।
এর আগে রাষ্ট্রপক্ষে আবেদনটি করেন সহকারী এটর্নি জেনারেল বশির আহমেদ। তিনি জানান, ড্রাগ আদালত যে যুক্তিতে পাঁচজনকে খালাস দিয়েছে, তা যুক্তিযুক্ত নয়। তাই সেই রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করা হলে আদালত তা গ্রহণ করেছেন।
গত ২৮ নভেম্বর ঢাকার ড্রাগ আদালতের বিচারক এম আতোয়ার রহমান রিড ফার্মার মালিকসহ পাঁচজনকে খালাস দিয়েছিলেন। তারা হলেন- প্রতিষ্ঠানটির মালিক ও ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান, মিজানুর রহমানের স্ত্রী রিড ফার্মার পরিচালক শিউলি রহমান, পরিচালক আবদুল গনি, ফার্মাসিস্ট মাহবুবুল ইসলাম ও এনামুল হক।
উল্লেখ্য, ২০০৯ সালের জুন থেকে আগস্ট পর্যন্ত রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ সেবন করে সারা দেশে ২৮ শিশু মারা যায়। এ ঘটনায় ঔষধ প্রশাসন অধিদপ্তরের তৎকালীন তত্ত্বাবধায়ক মো. শফিকুল ইসলাম ঢাকার ড্রাগ আদালতে ওষুধ কোম্পানিটির মালিকসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন।
২০১১ সালের ৯ মার্চ ভেজাল প্যারাসিটামল তৈরির অভিযোগে রিড ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমানসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।