[english_date], [bangla_date]

আমি বাঁচতে চাই

Wednesday, 31/05/2017 @ 4:43 pm

নিউজ ডেস্ক : বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত আব্দুল জব্বারের গাওয়া ‘সালাম সালাম হাজার সালাম সকল শহীদ স্মরণে, আমার হৃদয় রেখে যেতে চাই তাদের স্মৃতির চরণে/ জয় বাংলা বাংলার জয়, হবে হবে হবে, হবে নিশ্চয়’- গান দুটি পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধরত মুক্তিযোদ্ধাদের অদম্য অনুপ্রেরণা যোগাত। ২০০৬ সালে মার্চ মাসে বিবিসি বাংলা তৈরি করেছিল সর্বকালের সেরা কুড়িটি বাংলা গানের তালিকা। সে তালিকায় আব্দুল জব্বারের তিনটি গান ( তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয় ২) সালাম সালাম হাজার সালাম এবং ৩) জয় বাংলা বাংলার জয়) স্থান পায়।
শুধু এ গানগুলো নয় অসংখ্য জনপ্রিয় ও জীবনঘনিষ্ঠ বাংলা গানের স্রষ্টা তিনি। গত ৫ দশকের বেশি সময় ধরে যার গান বাংলাদেশের মানুষের অশেষ অনুপ্রেরণার উৎস হয়ে রয়েছে তিনিই আজ রোগশয্যায় লড়াই করছেন মৃত্যুর সঙ্গে। কিডনি, হার্টসহ নানা শারীরিক সমস্যায় ভুগছেন। তার চিকিৎসার জন্য ৮০ লাখ থেকে ১ কোটি টাকা প্রয়োজন।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন এই শিল্পী বলেন, ‘যখন লাইফ সাপোর্টে থাকবো তখন দেখতে যাবেন। মারা গেলে শহীদ মিনারে নিয়ে ফুল দেবেন। দাফন করার সময় রাষ্ট্রীয় স্যালুট দেবেন। এইসবের আমার কিছু দরকার নেই। আমি আরও কিছুদিন বাঁচতে চাই।’
ফেসবুকের স্ট্যাটাসের সূত্রে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বড় ছেলে সানোয়ারা গ্রুপ অব কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান মঙ্গলবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন শিল্পীর হাতে নগদ ৫ লাখ টাকার চেক তুলে দেন।
এ সময় তিনি বলেন, ‘হায়রে আমরা কেমন মানুষ! দেশের মহান মহান গুণীজনকে তার পড়ন্ত বেলায় কেউ কদর করে না। অথচ মুক্তিযোদ্ধারা এই আব্দুল জব্বার, আপেল মাহমুদদের গান শুনে দেশকে হানাদারমুক্ত করেছিলেন। তাদের গানের পুষ্টি নিয়েই আমরা ছোট থেকে বড় হয়েছি। তাদের গানের আবেগে আমরা বাংলাকে বারবার ভালোবেসেছি। সুতরাং এই শিল্পীর দুঃসময়ে সবার থাকা উচিত।’
আব্দুল জব্বারের সহযোগিতায় সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
মুক্তিযুদ্ধের সময় আব্দুল জব্বার হারমোনিয়াম গলায় ঝুলিয়ে বিভিন্ন ক্যাম্পে ঘুরে ঘুরে মুক্তিযোদ্ধাদের উদ্ধুদ্ধ করেছেন। সে সময় তিনি ভারতের বিভিন্ন স্থানে গলায় হারমোনিয়াম ঝুলিয়ে গণসংগীত গেয়ে মুক্তিযোদ্ধাদের জন্য ফান্ড সংগ্রহ করেছিলেন। মুক্তিযুদ্ধে অবদানের জন্য তিনি স্বাধীনতা পদক, একুশে পদক পেয়েছেন।
চিকিৎসকরা জানিয়েছেন, আব্দুল জব্বারের শারীরিক অবস্থা খুব একটা ভালো না। বর্তমানে তার কিডনির অবস্থা শোচনীয়, হার্টের ভাল্বও অকেজো। বর্তমানে তার চিকিৎসা করাতে ৮০ লাখ থেকে ১ কোটি টাকা প্রয়োজন।
শিল্পী আব্দুল জব্বার জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিকিৎসা বাবদ ২০ লাখ টাকা অনুদান দিয়েছেন। কিন্তু আরও ৬০-৮০ লাখ টাকা কীভাবে জোগাড় করবেন প্রশ্ন তার?