[english_date], [bangla_date]

১৯ জুন সিভিও পেট্রোকেমিক্যালের উৎপাদন শুরু

Tuesday, 20/06/2017 @ 7:34 am

নিউজ ডেস্ক : পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি সিভিও পেট্রোকেমিক্যাল পুনরায় উৎপাদন শুরুর ঘোষণা দিয়েছে। ঘোষণা অনুযায়ী, ২১ জুন কোম্পানিটি উৎপাদন শুরু করবে। এর আগে কাঁচামাল সরবরাহে নিষেধাজ্ঞা থাকায় ২১ জুলাই উৎপাদন বন্ধের ঘোষণা দেয় সিভিও পেট্রোকেমিক্যাল। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, রাজস্ব ফাঁকির অভিযোগে গত বছর ১৭ জুলাই সিভিওকে কনডেনসেট না দেওয়ার জন্য সিলেট গ্যাস ফিল্ডসকে নির্দেশ দেয় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।কনডেনসেট হচ্ছে গ্যাসের উপজাত, যা থেকে পেট্রোল, অকটেন ও ডিজেল উৎপাদন করা হয়।
উৎপাদনের কাঁচামাল সরবরাহ বন্ধ থাকায় ২১ জুলাই থেকে কোম্পানিটির উৎপাদন বন্ধ হয়ে যায়। কিন্তু সম্প্রতি উচ্চ আদালতের পরামর্শে দুই পক্ষের আলোচনার মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি হওয়ায় আবারো কাঁচামাল সরবরাহের নির্দেশ দেয় বিপিসি।
উৎপাদনে না থাকায় সিকিউরিটিজ আইন অনুযায়ী, ওই সময় ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তরিত হয় কোম্পানিটি।
এদিকে ৩০ জুন, ২০১৬ সমাপ্ত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৭.৪০ টাকা এবং ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড প্রদান করে। কিন্তু চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ২.৩৪ টাকা। ৩০ জুন ২০১৭ কোম্পানিটির হিসাব বছর সমাপ্ত হবে।