[english_date], [bangla_date]

সংসদে অর্থবিল পাস

Thursday, 29/06/2017 @ 3:33 am

 নিউজ ডেস্ক : ব্যাংক আমানতের উপর ধার্য করা আবগারি শুল্ক কমানোসহ কয়েকটি সংশোধনী এনে জাতীয় সংসদে অর্থবিল-২০১৭ পাস হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার পাস হবে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট, যা কার্যকর হবে ১ জুলাই থেকে।
এর আগে গত ১ জুন জাতীয় সংসদে অর্থমন্ত্রী ২০১৭-১৮ অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন। এরপর বাজেটের কয়েকটি বিষয় নিয়ে ব্যাপক সমালোচনা করেন সাংসদরা। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আবগারি শুল্ক কমানো, নতুন ভ্যাট আইন দুই বছর স্থগিত রাখার পরামর্শ দেন।
পরে অর্থবিলের ময়মনসিংহ-৮ আসনের সংসদ সদস্য ফখরুল ইমাম, বগুড়া-৬ আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম ওমর, ঢাকা-৬ আসনের সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ, কুমিল্লা-৮ আসনের সংসদ সদস্য নরুল ইসলাম মিলন,মহিলা আসন-৪৭ এর সংসদ সদস্য বেগম রওশন আরা মান্নান, পিরোজপুর-৩ আসনের সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী, ও সিলেট-৫ আসনের সংসদ সদস্য সেলিম উদ্দিন আলোচনা করেন।
এরপর অর্থমন্ত্রী তার সমাপনী বক্তৃতায় ‘সরকারের আর্থিক প্রস্তাব কার্যকরণ এবং কতিপয় আইন সংশোধনে আনীত অর্থবিল-২০১৭’ সংসদে উত্থাপন করলে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের উপস্থিতিতে সাংসদদের কন্ঠভোটে অর্থ বিল পাস হয়।
অর্থবিলে পাঁচ লাখ টাকা পর্যন্ত ব্যাংক আমানতে অর্থমন্ত্রীর প্রস্তাবিত আবগারি শুল্ক ৮০০ টাকার বদলে দেড়শ’ টাকা নির্ধারণসহ কয়েকটি সংশোধনী আনা হয়েছে। পাশাপাশি আগামী দুই বছরের জন্য ১৯৯১ সালের পুরনো আইনে ভ্যাট আদায়ের সিদ্ধান্ত হয়েছে।
ফলে বাজেট প্রস্তাবে গুরুত্বপূর্ন সংশোধনীগুলো হলো-
এক লাখ ১ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত ৫শ’ টাকার বদলে দেড়শ’ টাকা কাটা হবে, ৫ লাখ ১ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ৮০০ টাকার স্থলে ৫০০ টাকা কাটা হবে। ১০ লাখ ১ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত আমানতের ক্ষেত্রে আবগারি শুল্ক আড়াই হাজার টাকা, ১ কোটি ১ টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত আবগারি শুল্ক ১২ হাজার টাকা এবং ৫ কোটি ১ টাকা থেকে তার ওপরের আমানতের ক্ষেত্রে আবগারি শুল্ক ২৫ হাজার টাকা আরোপ করা হবে।
১০ শতাংশ শুল্কে চাল আমদানির সুযোগ রাখা হয়েছে।
দেশে তৈরি কম্পিউটার, সেলুলার ফোন এবং এর যন্ত্রাংশের ওপরে মূল্য সংযোজন কর অব্যাহতি।
ধ্যান অথবা যোগ (মেডিটেশন)-এর ওপরে আগামী দুই বছরে কোনও ভ্যাট আরোপ না করা।
মোটরসাইকেল শিল্পের ওপর স্থানীয় উৎপাদন পর্যায়ে সমুদয় মূল্য সংযোজন কর অব্যাহতি।
সফটওয়্যার আমদানির ওপরে ভ্যাট অব্যাহতি।
রেফ্রিজারেটর উৎপাদনে ২০ শতাংশ হারে সম্পূরক শুল্ক আরোপ।
প্লাস্টিক ও গ্লাস ফাইবার নির্মিত এলপিজি কন্টেইনারের ওপরে আমদানি পর্যায়ে কোনও ভ্যাট আরোপ হবে না।
সোলার প্যানেলের ওপর যে আমদানি শুল্ক আরোপ করার প্রস্তাব করা হয়েছিল, সেটি বাদ দেওয়া হয়েছে।
তৈরি পোশাক খাতে উৎসে কর এক শতাংশ বহাল।
সবুজ কারখানার ক্ষেত্রে আয়কর হার ১০ শতাংশ এবং অন্যদের ক্ষেত্রে ১২ শতাংশ নির্ধারণ।
মরিচ, হলুদ, ধনিয়া জাতীয় গুড়া মসলার ওপরে ট্যারিফ মূল্য বহাল।