[english_date], [bangla_date]

জাবি শিক্ষার্থীদের মানববন্ধন মামলা প্রত্যাহারের দাবিতে

Tuesday, 04/07/2017 @ 7:21 am

নিউজ ডেস্ক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উপাচার্যের বাসভবন ঘেরাও ও ভাঙচুরের ঘটনায় প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল ১১টায় ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থী জয় বলেন, ‘আমাদের সহপাঠী মারা গেল। প্রশাসন আমাদের নামে উল্টা মামলা দিয়েছে। মামলা থাকলে চাকরিতে পুলিশ ভেরিফিকেশনে আমাদের সমস্যা হবে। আমরা চাই দ্রুত এ মামলা প্রত্যাহার করা হোক।’
ঢাকা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মঙ্গলবার সকালে হাজিরা দেন মামলার ৫৪ জন শিক্ষার্থী।
গত ২৬ মে ভোরে সাভারের সিঅ্যান্ডবি এলাকায় বাসের ধাক্কায় নিহত হন জাবির মার্কেটিং বিভাগের শিক্ষার্থী নাজমুল হাসান রানা ও মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী আরাফাত। এর প্রতিবাদে ২৭ মে শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করলে তাদের ওপর টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে পুলিশ। এ ঘটনায় উত্তপ্ত হয়ে ওঠে ক্যাম্পাস।
এরপর ওইদিন দুপুরে শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন। সন্ধ্যায় অবরোধকারীদের সরিয়ে দেয় পুলিশ। এ সময় টিয়ারশেল ও রাবার বুলেটে দুই সাংবাদিকসহ ১৬ জন আহত হন।
পরে শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরে উপাচার্যের বাসভবনের ফটকের তালা ভেঙে ফেলে ভেতরে ঢুকে বিক্ষোভ করেন।
সড়ক দুর্ঘটনায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়াসহ আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের ওপর হামলাকারীদের বিচার এবং নিরাপদ সড়কের দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন আন্দোলনরতরা। এ সময় উত্তেজিত কয়েকজন শিক্ষার্থী উপাচার্যের ভবনে ভাঙচুরও করেন।
খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আশুলিয়া থানার পুলিশ কমপক্ষে ৪২ শিক্ষার্থীকে আটক করে আদালতে সোপর্দ করে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ৫৬ জনের নাম উল্লখ করে অজ্ঞাত আরো দুই শতাধিক শিক্ষার্থীদের নামে আশুলিয়া থানায় মামলা করে।