[english_date], [bangla_date]

আজ থেকে ৩৮তম বিসিএসের আবেদন শুরু

Monday, 10/07/2017 @ 8:46 am

নিউজ ডেস্ক : ৩৮তম বিসিএসের জন্য আজ থেকে আবেদন গ্রহণ শুরু হচ্ছে। আবেদন করা যাবে ১০ আগস্ট পর্যন্ত। বাংলাদেশ সরকারি কর্মকমিশন (বিপিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে।
পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আ ই ম নেছারউদ্দিন জানান, ৩৮তম বিসিএসের মাধ্যমে মোট দুই হাজার ২৪টি পদে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ ও পুলিশ ক্যাডারে ১০০ পদসহ সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ রয়েছে।
পিএসসি সূত্র জানায়, এবারই প্রথম বাংলার পাশাপাশি ইংরেজিতেও বিসিএস পরীক্ষা দেওয়া যাবে। এ ছাড়া বাংলাদেশ বিষয়াবলির ২০০ নাম্বারের লিখিত পরীক্ষায় মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের আলাদা প্রশ্ন থাকবে। এবার বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুজন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি।
আ ই ম নেছারউদ্দিন জানিয়েছেন, গত ২০ জুন কমিশনের বৈঠকে ৩৮তম বিসিএসের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। ওদিনই এই বিসিএসের বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়। কমিশনের ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে।