[english_date], [bangla_date]

চট্টগ্রামের এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প একনেকে অনুমোদন

Wednesday, 12/07/2017 @ 5:57 am

elvনিউজ ডেস্ক : চট্টগ্রামের লালখান বাজার থেকে শাহ আমানত বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পসহ নয়টি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এসব প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৩৯৩ কোটি টাকা।
মঙ্গলবার সকালে রাজধানীর শেরে বাংলা নগরে অবস্থিত এনইসি সম্মেলনে কক্ষে অনুষ্ঠিত একনেকের সভায় এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। সভায় সভাপতিত্ব করে একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের সামনে প্রকল্পগুলো নিয়ে বিস্তারিত জানান।
১৬ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে ব্যয় ধরা হয়েছে তিন হাজার ২৫০ কোটি ৮৪ লাখ টাকা। পুরো টাকাই আসবে জিওবি থেকে। প্রকল্পটি বাস্তবায়ন করবে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। এ বছরের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে।
এছাড়া সভায় নরসিংদীর পাঁচদোনা-ডাঙ্গা-ঘোড়াশাল সড়ক উন্নয়ন, জামালপুর জেলার তিনটি পৌরসভায় পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন ব্যবস্থার উন্নতিকরন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উন্নয়নসহ তিন হাজার ১শ ৪৩ কোটি টাকার আরও আটটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।