[english_date], [bangla_date]

ইরাকের আইএসের খলিফা বাগদাদী বেঁচে আছেন

Monday, 17/07/2017 @ 11:18 am

নিউজ ডেস্ক : কথিত ইসলামিক স্টেট-আইএসের খলিফা আবু বকর আল বাগদাদী বেঁচে আছেন। তিনি যে জীবিত এটা ৯৯ ভাগ নিশ্চিত। সম্প্রতি তার মৃত্যু নিয়ে গুঞ্জন উঠলেও তিনি আসলে সিরিয়ার দক্ষিণ রাক্বা অঞ্চলে অবস্থান করছেন।
একজন শীর্ষস্থানীয় কুর্দি কাউন্টার টেররিজম কর্মকর্তা সোমবার এমন তথ্য দিয়েছেন।
রয়টার্সের সঙ্গে এক সাক্ষাতকারে লাহুর তালাবানী নামের ওই কুর্দি কর্মকর্তা বলেন, ‘বাগদাদী নিশ্চিতভাবে জীবিত আছেন। তিনি আসলে মারা যাননি। আমাদের কাছে তথ্য আছে তিনি জীবিত। আমরা ৯৯ শতাংশ নিশ্চিত যে, তিনি জীবিত আছেন।’
তিনি আরো বলেন, ‘আপনি তার প্রাথমিক দিনগুলোর কথা ভুলে যাবেন না। ইরাকে আলকায়েদার সঙ্গে তিনি ছিলেন। নিরাপত্তা বাহিনীর হাত থেকে পালিয়ে বেঁচেছিলেন। তিনি জানেন কিভাবে কী করতে হয়।’
এদিকে গত মাসে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল, তারা শতভাগ নিশ্চিত আইএস নেতা বাগদাদী মারা গেছেন। আইএসের নতুন প্রধান হিসেবেও তিউনেসিয়া বংশোদ্ভূত একজনের নাম নিয়ে গুঞ্জন শুরু হয়।
এদিকে ইরাক থেকে আইএসকে সমূলে বিতাড়িত করা হয়েছে। ইরাকের প্রাচীন শহর মসুল থেকেই যাত্রা শুরু হয়েছিল আইএসের। মসুল থেকে আইএসকে সম্পূর্ণভাবে হটিয়ে দিয়েছে ইরাকি বাহিনী।
তবে আইএসকে একেবারে নিশ্চিহ্ন করতে আরো তিন-চার বছর লেগে যেতে পারে বলে মনে করেন কুর্দি নেতা তালাবানী। আইএসের মনোবল দুর্বল হয়ে গেলেও এরা বিভিন্ন ছোট ছোট গ্রুপে বিভক্ত হয়ে কাজ চালিয়ে যেতে পারে। আফ্রিকার বিভিন্ন দেশে নিজেদের ঘাঁটি তৈরি করতে পারে।
আইএসের ভবিষ্যতের নেতারা ইরাকের প্রয়াত নেতা সাদ্দাম হোসেনের সাবেক গোয়েন্দা অফিসার হতে পারেন। তারা এই গ্রুপটির ভবিষ্যত কর্মসূচি প্রণয়নে কাজ করতে পারেন বলে ধারণা করা হচ্ছে।