বিশ্বের আড়াই কোটি অ্যান্ড্রয়েড ফোন ‘এজেন্ট স্মিথ’দ্বারা আক্রান্ত

0
399
Agent Smith virus
Agent Smith

প্রযুক্তির এ যুগে ভালো দিক যেমন আছে তেমনি মন্দ দিকও রয়েছে। একটু সচেতনতার ব্যাঘাত ঘটলেই বিড়ম্বনা। বিশেষ করে সাইবার জগতে নিজেকে অন্তর্ভুক্ত করার সঙ্গে সঙ্গে সেখানকার নিরাপত্তা সম্পর্কেও সচেতন থাকা দরকার।

প্রযুক্তির মধ্যে মোবাইল ফোন ছাড়া মানুষের চলে। যোগাযোগের সুবিধা দেয়া ডিভাইসটি ব্যবহারে হয়রানি হতে হচ্ছে বিভিন্ন ভাবে।

 

সম্প্রতি সাইবার সিকিউরিটি ফার্ম ‘চেক পয়েন্ট’ তাদের এক রিপোর্টে জানিয়েছে, বিশ্বব্যপী আড়াই কোটি মোবাইল ডিভাইস একটি ম্যালওয়ারে আক্রান্ত হয়েছে।

 

তার মধ্যে ভারতেই প্রায় দেড় কোটি। কিন্তু অনেক গ্রাহকই তা জানেন না এবং এখনও পর্যন্ত সে সম্পর্কে সচেতন নয়। ভারতে বেশির ভাগ অ্যান্ড্রয়েড ডিভাইস এই ম্যালওয়ারটির দ্বারা আক্রান্ত হয়েছে।

 

রিপোর্ট অনুযায়ী, ওই ম্যালওয়ারের নাম ‘এজেন্ট স্মিথ’। অনেকেই  গুগল আপডেটর হিসেবে ভুল ভেবে নিজের স্মার্টফোনে অ্যাপটি নামিয়েছেন। কিছু দিন পরেই গ্রাহকের অজান্তে অ্যাপটি নিজের কোড পরিবর্তন করে ম্যালওয়ারে পরিণত হচ্ছে।

 

‘এজেন্ট স্মিথ’ স্মার্টফোনের বিভিন্ন অ্যাপের উপর বাজে প্রভাব ফেলেছে, এই অ্যাপ ডাউনলোড করার পর বিভিন্ন ধরনের প্রতারণাপূর্ণ বিজ্ঞাপন অনবরত মোবাইলে ঢুকেছে।

এই অ্যাপের মাধমে এখনও কোনও গ্রাহক ক্ষতিগ্রস্ত হননি। কিন্তু চেক পয়েন্টের মতে, ভবিষ্যতে অনলাইন আর্থিক প্রতারণার সম্ভাবনা থাকতে পারে।

আরও পড়ুনঃ ভুয়া স্যামসাং অ্যাপ বোকা বানালো ১ কোটি মানুষকে

বিভিন্ন ধরনের অ্যাপ যেগুলো ‘এজেন্ট স্মিথ’ দ্বারা সংক্রমিত হয়েছে তার মধ্যে রয়েছে কল স্ক্রিন থিম, ফটো প্রোজেক্টর, র‍্যাবিট টেম্পেল, কিস গেম: টাচ হার হার্ট, এবং গার্ল ক্লোথ এক্স-রে স্ক্যান সিমিউলেটর।

 

এ জন্য সচেতন হতে হবে মোবাইল ফোন ব্যবহারকারীদের। যে যেকোনও অ্যাপ ডাউনলোড করার আগে ভাল করে যাচাই করে নেওয়া প্রয়োজন। এ জন্য নির্দিষ্ট অ্যাপটির অফিশিয়াল ওয়েবসাইট থেকেই অ্যাপটিকে ইনস্টল করা উচিৎ।

যে কোনও সংস্থা এবং গ্রাহক দু’জনেরই ‘অ্যাডভান্স মোবাইল থ্রেট প্রিভেনশন সলিউশন’ মোবাইল ফোনে ইনস্টল করা প্রয়োজন। যাতে ভবিষ্যতে স্মার্টফোনে কোনও ধরনের সাইবার হুমকি বা অপরাধ সংঘটিত হওয়ার সম্ভাবনা না থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here