মক্কা ও মদিনায় লক্ষাধিক অসুস্থ হাজির ৭৩ শতাংশই পুরুষ

0
153
In Mecca and Madinah
In Mecca and Madinah, more than one million men appeared ill

চলতি বছর পবিত্র হজ পালন করতে গিয়ে মক্কা ও মদিনায় বাংলাদশে হজ অফিস মেডিকেল ক্লিনিক থেকে মোট ১ লাখ ৮ হাজার ৩২৭ জন হজযাত্রী চিকিৎসা গ্রহণ করেছেন।

বাংলাদেশি হাজিদের চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ হজ অফিস মেডিকেল ক্লিনিকসমূহের আইটি হেল্প ডেস্কের ব্যবস্থা করা হয়।

হেল্প ডেস্ক থেকে এ বছর স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্র প্রদানের মাধ্যমে সুশৃংখলভাবে চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে।

মোট চিকিৎসা গ্রহণকারীদের মধ্যে ৭২ দশমিক ৯০ ভাগ পুরুষ ও ২৭ দশমিক ৯০ ভাগ নারী। সেবা গ্রহণকারীদের ম্যধ্যে ৮৫ দশমিক ৩৮ ভাগ রোগী মক্কা হজ ক্লিনিক ও ১৪ দশমিক ৬২ ভাগ মদিনা ক্লিনিক থেকে চিকিৎসা গ্রহণ করেন।

ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে। গত ১০ আগস্ট পবিত্র হজ পালিত হয়। চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী অংশগ্রহণ করেন।

বাংলাদেশ হজ ক্লিনিকের একাধিক চিকিৎসক এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে জানান, বাংলাদেশি হজযাত্রীদের অধিকাংশই অপেক্ষাকৃত বয়স্ক।

আরও পড়ুনঃস্থানীয়দের ভয় দেখাতে সমাবেশ করেনিঃ মহীবুল্লাহ

এমনিতে তারা ডায়াবেটিস ও উচ্চরক্তচাপসহ বিভিন্ন রোগে আক্রান্ত । তার ওপর মক্কা ও মদিনাতে প্রচণ্ড গরম থাকায় অধিকাংশ হাজি তৃষ্ণা মেটাতে অতিরিক্ত ঠাণ্ডা পানি পানের কারণে কাশি ও জ্বরে আক্রান্ত হন।

অসুস্থ হাজিরা ক্লিনিকে এসে স্বয়ংক্রিয় ব্যবস্থাপত্র দেখিয়ে দ্রুত চিকিৎসা পান। মক্কা, মদিনা ও জেদ্দায় অসুস্থ রোগীদের চিকিৎসা প্রদানে দুই শতাধিক সদস্যের চিকিৎসক, নার্স, টেকনোলজিস্ট সমন্বয়ে গঠিত হজ মেডিকেল টিমের সদস্যরা তাদের সুচিকিৎসা প্রদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here