ঢাকাধর্মসারাদেশ

কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়ায় এবারও হচ্ছে না ঈদের নামাজের জামাত

কিশোরগঞ্জ প্রতিনিধি : কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়ায় এবারও করোনাভাইরাস
প্রাদুর্ভাবের কারণে ঈদের নামাজের জামাত হবে না। সরকারি সিদ্ধান্তে ঈদের নামাজের জামাত না করার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়ায় লাখ লাখ মানষের উপস্থিতি ও দেশের সবচেয়ে বড় ঈদজামাত অনুষ্ঠিত হয়ে থাকে।

শোলাকিয়া ঈদগাহ মাঠ কমিটির সভাপতি কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম তিনি বলেন, করোনা পরিস্থিতিতে উন্মুক্ত স্থানে বড় জমায়েত পরিহার করার বিষয়ে সরকারি নির্দেশনা আছে। এ অবস্থায় ধর্ম মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী শোলাকিয়ায় এবার বড় পরিসরে ঈদুল ফিতরের নামাজের জন্য নামাজের জামাত হবে না। শহরের বিভিন্ন মসজিদে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে একাধিক ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। ঐতিহাসিক এই ময়দানে ঈদের জামাত এর আগেও গত বছর করোনা মহামারির কারণে অনুষ্ঠিত হয়নি।

১৮২৮ সালে শোলাকিয়া মাঠে ঈদের জামাতে সোয়া লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেছিলেন। এরপর এ মাঠের নাম ‘সোয়া লাখিয়া’ হয়ে যায়। পরে মাঠটি শোলাকিয়া নামেই পরিচিত হয়ে যায় বলে জানা যায়। মুসল্লিরা ঈদের নামাজ আদায় করতে প্রতিবছর দূরদূরান্ত থেকে বিভিন্ন জেলার মানুষ ও বিদেশ থেকেও এখানে ঈদের জামাতে অংশগ্রহন করতেন। তবে ২০১৬ সালে ঈদুল ফিতরের দিন মাঠের কাছে জঙ্গি হামলার ঘটনা ঘটে। এ অবস্থায় ওই বছর কঠোর নিরাপত্তার মধ্যে স্বল্প পরিসরে ঈদুল আজহার নামাজের জামাত হয়েছিল। পরের বছর থেকে স্বাভাবিকভাবে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছিল, যা গত বছর করোনা প্রাদুর্ভাবের আগপর্যন্ত অব্যাহত ছিল। শোলাকিয়া মাঠে এই প্রথম পরপর দুই বছর কোনো ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে না।

এই জাতীয় আরো খবর

Back to top button