বুধবার, ২৭ মে, ২০২০

গ্রাজুয়েট প্রাইভেট প্রাকটিশনারদের নিয়ে যক্ষা নিয়ন্ত্রণ বিষয়ক ওরিয়েন্টেশন সভা

গ্রাজুয়েট প্রাইভেট প্রাকটিশনারদের নিয়ে এক ওরিয়েন্টেশন সভার আয়োজন করা হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচীর উদ্যোগে Dhaka Ahsania MissionDhaka Ahsania Missionএর সহযোগিতায় ১৪  সেপ্টেম্বর দুপুর ২টায়  আহ্ছানিয়া মিশন ক্যানসার ও  জেনারেল হাসপাতাল ঢাকার উত্তরায় সেক্টর#১০ এ সভার আয়োজন করা হয়।

সভাতে বাংলাদেশে যক্ষা রোগের অবস্থা ও জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচীর লক্ষ্যমাত্রা, যক্ষা কি, প্রকারভেদ, কিভাবে ছড়ায়, যক্ষা রোগের লক্ষণ, রোগ সনাক্তকরন ও করনীয়, তামাকের সাথে যক্ষার সম্পর্ক, যক্ষা রোগ সম্পর্কে সামাজিক ধারনা এবং যক্ষা নিয়ন্ত্রণে অংশগ্রহনকারীদের ভূমিকা, আইপিটি চিকিৎসা, এমডিআর টিবি কি নিয়ে আলোচনা করা হয়।

উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডাঃ আহমেদ পারভেজ জাবীন ও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডাঃ রেজা আহমেদ।

সভার শুরতে সবাইকে ধন্যবাদ দিয়ে জিএফএটিএম, টিবি কন্ট্রোল প্রেগ্রাম এর- মনিটরিং এ্যান্ড ইভালুয়্যেশন অফিসার ডাঃ ফাতেমা খাঁন উক্ত ওরিয়েন্টশন সভা পরিচালনা করেন।

আরও পড়ুনঃ র‌্যাব সদস্যদের বিচারের দাবিতে জবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ

তিনি ঢাকা আহ্ছানিয়া মিশনের কার্যক্রম ও যক্ষা রোগের চিকিৎসা কোথায় পাওয়া যায়, নিয়মিত পুরো  মেয়াদের চিকিৎসা সম্পূর্ণ করা কেন জরুরী,  ডট্স কি ও এর গুরুত্ব, ঔষধের সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া ও করণীয় নিয়ে আলোচনা করেন।
পরিশেষে জিএফএটিএম টিবি কন্ট্রোল প্রোগ্রাম এর- একাউন্টস অফিসার  মোহাম্মদ শাহাদাৎ খাঁন সকলকে ধন্যবাদ দিয়ে সভার সমাপ্ত ঘোষনা করেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *