ঢাকাসারাদেশ

চনপাড়ায় নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ দিবস – ২০২১ পালিত

খোরশেদ আলম রূপগঞ্জ প্রতিনিধি:

“নারী নির্যাতন বন্ধ করি,কমলা রঙের বিশ্ব গড়ি” শ্লোগান কে প্রতিপাদ্য করে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ দিবস উপলক্ষে নারায়ণগঞ্জের রূপগঞ্জে চনপাড়ায় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকের নির্দেশনায় ও চনপাড়া কমিউনিটি ক্লিনিক একশন এইড এর উদ্যোগে র‌্যালি, সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করা হয়েছে।

২৫ নভেম্বর বৃহস্পতিবার সকালে উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের চনপাড়া কমিউনিটি ক্লিনিক ও একশন এইড এর আয়োজনে এ র‌্যালি, সমাবেশ ও মানববন্ধ অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন – চনপাড়া শেখ রাসেল নগর ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও চনপাড়া থেকে তৃতীয় বারের মতো নির্বাচিত মেম্বার মোঃ বজলুর রহমান,চনপাড়া কমিউনিটি ক্লিনিক এর ডাঃ নুসরাত কাদির,চনপাড়া কমিউনিটি ক্লিনিক এর নুরজাহানা সিএসসিপি, রূপগঞ্জ উপজেলা যুবলীগ নেতা এস এম ইব্রাহিম , শেখ রাসেল নগর ইউনিয়ন মহিলালীগের সভাপতি নাজমা খান,রাসেল ইসলাম প্রমুখ।

এ সময় বক্তারা নারীর প্রতি নির্যাতন ও সহিংসতার বিরুদ্ধে জনসচেতনতার ওপর গুরুত্বারোপ করেন। এবং বিভিন্ন দাবি তুলে ধরেন।

এসব দাবির মধ্যে রয়েছে: ধর্ষণের ঘটনাগুলোর দ্রুত বিচারকাজ সম্পন্ন করার জন্য একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে; ধর্ষণে সরাসরি জড়িত ব্যক্তির সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড কার্যকর করতে হবে; ধর্ষণে সহায়তাকারী, তদন্তে অনিয়মকারী, সালিসের মাধ্যমে ধর্ষণের ঘটনা ধামাচাপাকারীদের যাবজ্জীবন কারাদণ্ড দিতে হবে এবং ধর্ষণের শিকার নারীকে সমাজে হেয়প্রতিপন্নকারীকেও আইনের আওতায় আনতে হবে।

বক্তারা আরো বলেন সারা দেশে ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন। নারীদের সুরক্ষা নিশ্চিত করতে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি জানান তাঁরা।

উল্লেখ্য – এই দিবস পালনের মূল লক্ষ্য হচ্ছে নারীর প্রতি সহিংসতা রোধ করা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় প্রতিবছর ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত এই প্রতিরোধ পক্ষ উদযাপনে নানা কর্মসূচি নেয়। এ বছরও এই উপলক্ষে মন্ত্রণালয়ের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থা এবং আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা নারী নির্যাতন বন্ধ ও সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

এই জাতীয় আরো খবর

Back to top button