শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০

জিম্বাবুয়ে বিকল্প খেলোয়াড় হিসেবে ব্যাটিং কোচকে নিয়েছে !

Zimbabwe has replaced batting coach as an alternative player

দীর্ঘদিন পর পঞ্চাশ ওভারের ম্যাচ খেলতে নেমে দুই দলের একাদশেই দেখা গেছে একগাদা পরিবর্তন। টাইগার একাদশে রদবদল ঘটেছে পাঁচটি জায়গায়, অন্যদিকে জিম্বাবুয়ে দলে পরিবর্তন এনেছে তাদের ৭ ক্রিকেটারকে। এছাড়াও মজার একটি বিষয় দেখা গেলো জিম্বাবুয়ের টিম লিস্টে।

মাশরাফি বিন মর্তুজা টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়ার পর সবার আগ্রহ ছিলো একাদশ জানার জন্য। যেখানে দেখা গেলো, স্কোয়াডের দুই নতুন নাঈম শেখ কিংবা আফিফ হোসেন- কেউই নেই দলে। ফিরেছেন মাশরাফি, সাইফউদ্দিন, মোস্তাফিজরা।

তবে চমক নিয়ে হাজির হলো জিম্বাবুয়ের টিম লিস্ট। তাদের একাদশে সাত পরিবর্তন। নেই ক্রেইগ আরভিন, শন উইলিয়ামসের মতো নির্ভরযোগ্য দুই ব্যাটসম্যান। এদের না থাকার কারণও জানিয়েছে জিম্বাবুয়ে।

অসুস্থতার কারণে রাখা হয়নি আরভিনকে এবং এখনও জিম্বাবুয়ে থেকে বাংলাদেশেই পৌঁছাননি উইলিয়ামস। আজই সিলেটে দলের সঙ্গে যোগ দেয়ার কথা রয়েছে তার।

এ দুই ব্যাটসম্যান না থাকায় স্কোয়াডের ১৬তম সদস্য হিসেবে স্টুয়ার্ট মাতসিকেনেরিকে নিয়েছে জিম্বাবুয়ে, পাশে লিখে দিয়েছে বিকল্প খেলোয়াড় হিসেবে নেয়া হয়েছে তাকে।

আরও পড়ুনঃ ব্যাটিংয়ে মাশরাফি বাহিনী

অথচ আরভিন-উইলিয়ামস না থাকলেও জিম্বাবুয়ের স্কোয়াডে বিকল্প রয়েছেন আরও দুইজন। স্পিনার আইন্সলে দলুভু এবং পেসার চার্লটন শুমা।

তবু কেনো আবার ১৬তম সদস্য হিসেবে ব্যাটিং কোচ মাতসিকেনেরিকে নেয়া? ম্যাচ শুরু হয়ে যাওয়ার জিম্বাবুয়ের টিম ম্যানেজম্যান্টের কাছ থেকে আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি এ বিষয়ে।

তবে ধারণা করা হচ্ছে, কোনো খেলোয়াড় বিশেষ করে ব্যাটসম্যান চোট পেলে যেন কনকাশন সাবের ক্ষেত্রে ঝামেলায় পড়তে না হয় সে কারণেই মূলত নেয়া হয়েছে মাতসিকেনেরিকে। কেননা একাদশের বাইরে থাকা দলুভু এবং শুমা- দুজনই মূলত বোলার।

ফলে কোনো ব্যাটসম্যান মাথায় আঘাত পেলে তার বদলে নামানোর জন্য কোনো ব্যাটসম্যানই পাবে না জিম্বাবুয়ে। তাই অনেকটা বাধ্য হয়েই ১৬তম সদস্য হিসেবে নেয়া হয়েছে মাতসিকেনেরিকে।

উল্লেখ্য, খেলোয়াড়ি জীবনে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে ৩০ ম্যাচ খেলে ৩ ফিফটিতে ৭২১ রান করেছিলেন মাতসিকেনেরি।

সর্বোচ্চ ইনিংসটি ছিলো ৮৯ রানের। সবমিলিয়ে ১১৩ ওয়ানডে ১৩ ফিফটির সৌজন্য ২২২৪ রান করেছেন ৩৬ বছর বয়সী এ সাবেক ডানহাতি ব্যাটসম্যান।

ফলে প্রথম ওয়ানডে জিম্বাবুয়ের স্কোয়াড দাঁড়িয়েছে: চামু চিবাবা (অধিনায়ক), টিমসেন মারুমা, সিকান্দার রাজা বাট, ক্রেইগ আরভিন (অসুস্থ), তিনাশি কামুনহুকামুই, ওয়েসলে মাধেভের, ক্রিস্টোফার পফু, টিনোটেন্ডা মুতোমবদজি, রিচমন্ড মুতুম্বামি (উইকেটরক্ষক), আইন্সলে দলুভু, ব্রেন্ডন টেলর, ডোনাল্ড তিরিপানো, চার্ল্টন শুমা, শন উইলিয়ামস (এখনও পৌঁছাননি বাংলাদেশে) এবং স্টুয়ার্ট মাতসিকেনেরি (১৬তম সদস্য)।

0Shares