পরিবেশ ও আবহাওয়ারংপুরসারাদেশ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

উমর ফারুক পঞ্চগড় জেলা প্রতিনিধি :

গত ৫ দিন ধরে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে বেড়ে চলেছে শৈত্যপ্রবাহের মাত্রা। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীত। দিনের বেলা আবহাওয়া গরম থাকলেও বিকেলের পর থেকে সকাল পর্যন্ত থাকছে শীত ও কুয়াশা। এই পাঁচ দিন ধরে পঞ্চগড় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। তবে কুয়াশার পরিমাণ কম থাকায় সকাল সকাল ঝলমলে রোদের দেখা মিলছে।

বুধবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এটি সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে গত ১১ ডিসেম্বর থেকে শুরু করে আজ পর্যন্ত তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বিরাজ করলে মৃদু শৈতপ্রবাহ বয়ে যায়। তবে ওই তাপমাত্রা ৪৮ ঘণ্টা বা তার বেশি সময় স্থায়ী না হলে তাকে মৃদু শৈতপ্রবাহ বলা যায় না বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

এর আগে ২০২০ সালের ১৫ ডিসেম্বর তেঁতুলিয়ায় সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১২ ডিগ্রি সেলসিয়াস। ওই দিন সন্ধ্যা ছয়টায় তেঁতুলিয়ায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গত বছরের তুলনায় এবার তেঁতুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা কমে গেলেও দিনভর ঝলমলে রোদ থাকায় দিনের বেলা শীত কম অনুভূত হচ্ছে। দিনভর রোদ থাকায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রার মধ্যে বেশ পার্থক্যের সৃষ্টি হচ্ছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ বলেন, পাঁচ দিন ধরে একটানা তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। এর মধ্যে ১১ ডিসেম্বর ও ১৫ ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেও তা ৪৮ ঘণ্টা বা তার বেশি সময় স্থায়ী হয়নি। এ জন্য এটাকে সরাসরি মৃদু শৈতপ্রবাহ বলা হচ্ছে না।

এই জাতীয় আরো খবর

Back to top button