কৃষি ও জীবনচট্টগ্রামসারাদেশ

পটুয়াখালীতে কৃষকের মাঝে উপকরন বিতরণ

নাহিদ পারভেজ, বিশেষ প্রতিনিধি:

পটুয়াখালীতে কৃষকদের মাঝে কৃষি উপকরন বিতরন করা হয়েছে। বুধবার জেলার কলাপাড়া ও বাউফলের উপজেলার কৃষকদের মাঝে এসব উপকরন বিতরন করা হয়েছে।

কলাপাড়ায় কৃষকদের মাঝে ১০টি কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। বেলা এগারোটায় উপজেলা পরিষদ প্রাঙ্গনে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকরণ প্রকল্পের আওতায় এ মেশিন বিতরন করা হয়। এসময় উপজেলা চেয়ারম্যান রাকিবুল আহসান ও উপজেলা কৃষি কর্মকর্তা এআরএম সাইফুলস্নাহসহ বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিটি কম্বাইন্ড হারভেস্টার মেশিনের মূল্য ২৫ লাখ টাকা। উপজেলার ৬টি ইউনিয়নের ১০ জন কৃষককে এ মেশিন প্রদান করা হয়। এসব আধুনিক হারভেস্টারের সাহায্যে ঘন্টায় দেড় একর জমির ধান কাটা এবং একই সাথে মাড়াই কাজ সম্পন্ন করা যাবে। ফলে কৃষকের উৎপাদন খরচ এবং সময় বাচাঁতে সম এসব প্রযুক্তির ব্যবহারে কৃষিতে বিপস্নব ঘটবে।

বাউফলে ২০২১-২২ রবি মৌসুমে ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষে কৃষি পূর্নবাসন সহায়তার আওতায় ক্ষুদ্র ও প্রান্ত্মিক কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। বেলা ১১টায় উপজেলা পরিষদ চত্বরে ৫ হাজার ৪২০ জন কৃষক কৃষাণীর মাঝে মাঝে গম ভুট্টা চিনাবাদাম মুগ খেসারী সূর্যমুখি সহ ৭ প্রজাতির ১১৮ মেট্রিক টন বীজ বিতরণ করা হয়।

উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার মো: মনিরুজ্জামানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক চীফ হুইপ আসম ফিরোজ এমপি। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সামসুল আলম মিয়া, প্রেসক্লাব সাধারণ সম্পাদক অহিদুজ্জামান ডিউক ও বিআরডিবি কর্মকর্তা মাহবুবা বেগম। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা আবুল কালাম খান, প্রেসক্লাব সাবেক সভাপতি অতুল পাল, আল মামুন ও সাংবাদিক আরেফিন সহিদ প্রমূখ।

উল্লেখ্য অনুষ্ঠানে ইঁদুর নিধন কল্পে কৃষকদের বিভিন্ন ধরনের পরামর্শ দেওয়া হয়।

এই জাতীয় আরো খবর

Back to top button