শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০

ফিলিপাইনের শপিংমলে হামলা,৩০ জন জিম্মি

Philippines Sacked security guard takes hostages at Manila mall

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় একটি শপিংমলে ৩০ জনকে জিম্মি করেছে এক বন্দুকধারী। বন্দুকধারীর গুলিতে একজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

বর্তমানে ওই শপিংমলের চারপাশ ঘিরে রেখেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী।সোমবার ম্যানিলার সান জুঁয়ান এলাকার ভি-মলে এ ঘটনা ঘটে।

সান জুঁয়ানের মেয়র ফ্রান্সিস জামোরার বরাত দিয়ে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বন্দুকধারী ওই শপিংমলের সাবেক একজন নিরাপত্তারক্ষী। সম্প্রতি তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

মেয়র জামোরা সাংবাদিকদের বলেছেন, অন্তত ৩০ জনকে জিম্মি করে রেখেছে বন্দুকধারী। এছাড়া তার গুলিতে একজন আহত হয়েছেন। তাকে পাশ্ববর্তী হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তবে তার অবস্থা স্থিতিশীল বলে জানান তিনি।

এ ঘটনায় সংবাদ সম্মেলন করেছেন সান জুঁয়ানের মেয়র জামোরা। সেখানে তিনি বলেছেন, ‘সে সশস্ত্র অবস্থায় রয়েছে। তার কাছে একটি পিস্তল রয়েছে এবং চিৎকার করে বলছে, তার কাছে গ্রেনেডও রয়েছে। তবে আমরা এখনও এ বিষয়ে নিশ্চিত হতে পারিনি।’

‘এই মুহূর্তে তার দাবিগুলো হলো : প্রথমত, সে শপিংমলের সহকর্মী নিরাপত্তারক্ষীদের সঙ্গে কথা বলতে চায়। দ্বিতীয়ত, সে গণমাধ্যমের মুখোমুখি হতে চায়। বর্তমানে আমাদের একজন মধ্যস্থতাকারী তার সঙ্গে কথা বলা অব্যাহত রেখেছেন।

আরও পড়ুনঃ দিল্লির নালা থেকে উদ্ধার হচ্ছে লাশ

আমরা শপিংমল থেকে সবাইকে সরিয়ে নিয়েছি। এখন, শপিংমলের চত্বর নিরাপদ, এই এলাকা নিরাপদ’-বলেন মেয়র।

শপিংমলের বাইরে থেকে আল জাজিরার প্রতিবেদক বারনাবি লো বলেছেন, যা কিছু ঘটছে সব শপিংমলের ব্যবস্থাপনা অফিসে। প্রায় পাঁচ ঘণ্টা ধরে সেখানে এই অবস্থা চলছে।

মেয়র জামোরার বরাতে লো জানান, জিম্মিকারী এখন বেশ শান্ত রয়েছে। সে মধ্যস্থতাকারীর মাধ্যমে খাদ্য ও পানি চেয়েছে।

আল জাজিরার প্রতিবেদক আরও জানান, শপিংমল কর্তৃপক্ষ চাকরিচ্যুত করার পরপরই সে সহকর্মীদের নিয়ে বিদ্রোহ করতে চেয়েছিল। কিন্তু তার আহ্বানে তার সহকর্মীরা সাড়া না দেয়ায় সে একাই শপিংমলে চলে আসে।

0Shares