তথ্যপ্রযুক্তিবিনোদন

ফেটে যাওয়া ছবির ঠিক করে দেবে Google এর নতুন AI প্রযুক্তি!

সকলের কাছেই কিছু লো-রেজোলিউশন ছবি থাকে, যেগুলি হাই-রেজোলিউশনে কনভার্ট করতে না পারলে, ঠিকঠাক ভাবে দেখা যায় না। সম্প্রতি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে নতুন প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে Google। অত্যাধুনিক এই প্রযুক্তির সাহায্যে লো-রেজোলিউশন ছবিকে হাই-রেজোলিউশনে কনভার্ট করা যাবে। পুরনো ফ্যামিলি ফোটো হোক বা হোক সে পোট্রেইট ও অন্যান্য যে কোনও ছবি — সেগুলিকে Super Resolution প্রযুক্তি ব্যবহার করে আরও ভালো করা যাবে। Google এর তরফ থেকে জানানো হয়েছে, 2015 সালে এই কাজ শুরু হলেও ট্রেনিং ও স্টেবিলিটির জন্য ফিচারটি সামনে আসতে দেরি হয়েছে।

সম্প্রতি, Google এর গবেষকরা এই কাজ করার জন্য নতুন পদ্ধতি ব্যবহার করেছেন। ইতিমধ্যেই মেশিন লার্নিংয়ের মাধ্যমে ছবির গুণমান ভালো করার কাজ শুরু হয়েছে। তার জন্য দুটি পৃথক মডেল ব্যবহার করছে Google। Google এর তরফ থেকে বলা হয়েছে, ‘এর ফলে ইমেজ সিন্থেসিস কোয়ালিটি ও ডিফিউশন মডেল আগের থেকে অনেকটাই ভালো হয়েছে।’

Google এর তরফে আরও জানানো হয়েছে, SR3 একটি সুপার রেজোলিউশন ডিফিউশন মডেল, যা ব্যবহার করে কম রেজোলিউশন ছবি থেকে হাই-রেজোলিউশন ছবি তৈরি করা যাবে। একটি ব্লগ পোস্টে Google বলছে, ‘এই মডেলকে ইমেজ করাপশন প্রসেসে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, যার মাধ্যমে ধাপে ধাপে একটি হাই-রেজোলিউশন ছবি নয়েজ় যোগ করা হবে। যতক্ষণ না পর্যন্ত পুরো ছবিতে শুধুমাত্র নয়েজ় অবশিষ্ট থাকবে, ততক্ষণ এই কাজ করা হবে। এর পরে উল্টো পদ্ধতি অবলম্বন করে লো-রেজোলিউশন ছবিকে দেখে ফাইনাল ইমেজ তৈরি কাজ করা হবে।’

Google এর দাবি, বিভিন্ন পোট্রেইট ও প্রাকৃতিক ছবির আপস্কেলিংয়ের জন্য এই মডেল খুব ভালো কাজ করবে। এই মডেল ব্যবহার করে প্রায় 34 শতাংশ ছবিকে 8 গুণ পর্যন্ত বড় করা সম্ভব হয়েছে।

SR3 এর সাফল্যের পরেই CDM মডেল সামনে নিয়ে এসেছ Google। যা ছবির রেজোলিউশন আরও বড় করতে সাহায্য করবে। Google জানিয়েছে, CMD ব্যবহার করে হাই-রেজোলিউশন ন্যাচারাল ইমেজ তৈরি করা সম্ভব হবে। উদাহরণ হিসেবে একটি ছবিও পোস্ট করেছে এই সার্চ ইঞ্জিন জায়ান্ট। সেখানে একটি 32×32 ছবিকে 64×64 ও পরে 256×256-তে পরিণত করা হয়েছে। পরে সেই 256×256 ছবিটি 1024×1024 রেজোলিউশনে পরিণত করা সম্ভব হয়েছে।

Google আরও জানিয়েছে, CDM এর উপরে আবারও একটি নতুন প্রযুক্তি ব্যবহৃত হবে, যা ছবি আপস্কেলিংয়ের সময় গুণমান আরও ভালো করতে সাহায্য করবে।

Read more

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button