বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০

মানিকগঞ্জে আকাশ থেকে পড়ছে ছাই, কপালে ঘষেছেন মানুষ

In Manikganj, ashes are falling from the sky

মানিকগঞ্জ জেলার শিবালয়,ঘিওর, হরিরামপুর ও সদর উপজেলার কয়েকটি গ্রামে আকাশ থেকে পড়ছে ছাই পড়ার ঘটনা ঘটেছে।

বিষয়টি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে গ্রামগুলোতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। মঙ্গলবার (৩১ মার্চ) বিকেল থেকে রাত পর্যন্ত ছিল জনমনে আতঙ্ক ও কৌতূহল।

শিবালয় উপজেলার শিমুলিয়ার এলাকার আব্দুর বাছের জানায়, বিকেল থেকে শিমুলিয়া এলাকায় ছাই পড়তে থাকে আকাশ থেকে।

ঘিওর উপজেলার বাঠুইমুড়ি গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তি জানায়, আমি কয়েকজনের কাছ থেকে আমাদের ওখানে ছাই পড়ছে কিনা জানতে ফোন পাই।

পড়ে আমি খোলা আকাশের নিচে দাড়ালে ছাই গায়ে ছাই পড়তে দেখে বাসায় চলে যাই। পড়ে এলাকাজুড়ে একটা হট্টগোল তৈরি হয়।

হরিরামপুর উপজেলার মানিকনগর এলাকার স্থানীয় সাংবাদিক সজিব গুহ মজুমদার জানান, তাদের এলাকার সনাতন ধর্মাবলম্বী মানুষেরা আকাশ থেকে পড়া ছাই নিয়ে কপালে ঘষেছেন, তাদের ভাষ্য অনুযায়ী এটা করোনা ভাইরাস রোধে অলৌকিক কোন বস্তু হতে পারে।

এছাড়া আন্ধারমানিক একজন, গালা গ্রামের মোঃ সুরুজ মিয়া, কালই গ্রামের সাগর,জানান আকাশ থেকে ছাই পড়তে দেখেছি আমরা।এনিয়ে আমাদের এলাকার মানুষদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

বিষয়টি নিয়ে হরিরামপুর উপজেলা কৃষি অফিসার মোঃ জহিরুল হক, তার ফেসবুকের মাধ্যমে লিখেছেন হরিরামপুর উপজেলার বিভিন্ন স্থান থেকে কৃষকগন ফোন করে আকাশ থেকে ছাই পড়ার কথা বলেছে।

আরও পড়ুনঃ কোয়োরেন্টাইনে বর-কনে, বিয়ে দিলেন চেয়ারম্যান

আমি নমুনা পরীক্ষা করে প্রাথমিক ভাবে ঘাস জাতিয় উদ্ভিদের পোড়া ছাই বলে মনে হয়েছে। যা বাতাসে উড়িয়ে এনেছে।পড়ে শিবালয় প্রশাসন এ বিষয়ে ফেসবুকে সত্যতা নিশ্চিত করেছে।সকলকে ধন্যবাদ।

এদিকে, শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এফ এম ফিরোজ মাহমুদ জানায়, এটা একটি গুজব। এগুলোতে কান দিবেন না। শিবালয়ের কিছু এলাকায় আকাশ থেকে ছাই পড়ার গুজব রটানো হচ্ছে।

মূলত কিছু কৃষক কৃষিকাজের জন্য শিবালয় দরিকান্দী নদীর পাড়ে কাশফুলের বনে আগুন দিয়ে পরিষ্কার করেছে, তার ছাই বাতাসের প্রভাবে বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে। অহেতুক গুজব রটনাকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে জানান তিনি।

শুভংকর পোদ্দার, মানিকগঞ্জ প্রতিনিধি

0Shares