জাতীয়লিড নিউজ

মাস্ক পরা ছাড়া বের হলেই জেল-জরিমানা

ডেস্ক রিপোর্ট

বৃহস্পতিবার থেকে সামাজিক, ধর্মীয়, রাজনৈতিক অনুষ্ঠান আর করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি সতর্ক করে দিয়ে এও বলেছেন, মাস্ক পরা ছাড়া কেউ ঘরের বাইরে বের হলে মোবাইল কোর্টের (ভ্রাম্যমাণ আদালত) মাধ্যমে তাকে জেল-জরিমানা করা হবে।

বুধবার রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জন (বিসিপিএস) ভবনে অ্যাম্বুলেন্স ও ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা জানেন- সরকার করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ১১ দফা নির্দেশনা দিয়েছে। তার মধ্যে মূল বিষয়টি হলো- করোনা যেন না বাড়ে। বর্তমানে সারা বিশ্বে যেভাবে করোনা বেড়ে যাচ্ছে, বিশেষ করে ওমিক্রনে সারা বিশ্বে প্রতিদিন এক থেকে দেড় লাখ মানুষ আক্রান্ত হচ্ছে। যত বেশি লোক আক্রান্ত হবে, তত বেশি লোক হাসপাতালে আসবে। তাতে হাসপাতালের ওপর বিরাট চাপ পড়বে, মৃত্যুর হার বাড়বে।

তিনি বলেন, আগামীকাল (বৃহস্পতিবার) থেকে বিধিনিষেধগুলো বাস্তবায়ন করা শুরু হবে। তার মধ্যে উল্লেখযোগ্য দিকগুলো হলো- দোকানপাট ৮টার মধ্যে বন্ধ করতে হবে, যানবাহনে অবশ্যই মাস্ক পরতে হবে। মাস্ক ছাড়া কেউ যানবাহনে উঠবেন না। আরেকটা বিষয়, এ মুহূর্তে ভ্রমণকে নিরুৎসাহিত করা হচ্ছে।

জাহিদ মালেক আরও বলেন, করোনা শনাক্ত আজ প্রায় তিন হাজারের কাছাকাছি। যা আজ থেকে ১০-১৫ দিন আগেও ছিল দুইশ, আড়াইশ, তিনশ। গতকাল ছিল আড়াই হাজার আর আজ প্রায় তিন হাজারের কাছাকাছি। এই লোকগুলো একটা পার্সেন্ট হারে কিন্তু হাসপাতালে আসবে। তখন আমাদের ধারণ ক্ষমতা পার হয়ে যাবে। আবার আগের মতো ভয়াবহ অবস্থা সৃষ্টি হবে। এই হারে বাড়তে থাকলে আমরা ধারণা করছি, আগামী কয়েকদিনে হাসপাতালে রোগী বাড়বে। এভাবে বাড়তে থাকলে দেশ বেকায়দায় পড়ে যাবে।’

তিনি বলেন, যদিও টিকা নেওয়ার কারণে মৃত্যু হার কিছুটা কম। কিন্তু রোগী যদি লাখ লাখ হয় তাহলে তারা কোথায় থাকবে- এই বিষয়গুলো আমাদেরকে মনে রাখতে হবে।

এই জাতীয় আরো খবর

Back to top button