বুধবার, ২৭ মে, ২০২০

শচিনের ভুল ধরিয়ে দেওয়া সেই হোটেলকর্মীর দেখা মিলল ১৯ বছর পর

ক্রিকেটাররা সব সময়ই শিখতে থাকেন। কখনও ক্রিকেট গুরুর কাছ থেকে, কখনও সতীর্থ কিংবা প্রতিপক্ষের কাছ থেকে। কিন্তু শচিন টেন্ডুলকারের মতো ব্যাটিং কিংবদন্তিকে শেখালেন এক হোটেল কর্মচারী, এও কি সম্ভব!

হ্যাঁ, শচিন নিজেই জানালেন এমন অবাক করা এক তথ্য। ১৯ বছর আগে চেন্নাইয়ে এক হোটেল কর্মচারী ব্যাটিংয়ে গুরুত্বপূর্ণ এক টিপস দিয়েছিলেন ভারতের মাস্টার ব্লাস্টারকে, যে টিপস শচিন কাজেও লাগান।

কি বলেছিলেন সেই কর্মচারী? শচিন জানালেন, মূলত আর্মগার্ড নিয়েই দুয়েকটা কথা বলেছিলেন সেই ব্যক্তি। বলেছিলেন-তিনি লক্ষ্য করেছেন যে, শচিনের আর্মগার্ডটার কারণেই ব্যাটটা অন্যরকমভাবে দোলে।

রেকর্ড ভাঙা ক্যারিয়ারের মালিক শচিন সেই ঘটনা সবার সামনে তুলে ধরেন সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক ভিডিওর মাধ্যমে। যেখানে তিনি বলেন, ‘আমি এটা বিশ্বের কাউকে বলেছি বলে মনে হয় না।

একমাত্র আমিই এটা জানতাম। ওই ঘটনার পর মাঠ থেকে ফিরে আমার কনুইয়ের গার্ডটা নেই এবং সঠিক মাপ নিয়ে সেটাকে নতুন করে ডিজাইন করি। তারপর খেলতে নামি।’

শচিনের এমন কথা শুনে সেই কর্মচারীকে খুঁজে বের করেছে হোটেলটি। তার নাম গুরুপ্রসাদ। ভারতীয় এক ওয়েবসাইটে দেয়া সাক্ষাতকারে সেই ব্যক্তিটি বলেন, ‘আমি তাকে (শচিন) বলেছিলাম, আমি কি তাকে ক্রিকেটীয় কিছু পরামর্শ দিতে পারি কি না।

আমার মতো কারও পরামর্শ তিনি নেবেন কিনা, নিশ্চিত ছিলাম না। তবে তিনি সেটা শুনতে রাজি হন।’

আরও পড়ুনঃ ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে উত্তাল বিপিএলঃ আনন্দবাজার

শচিন আর সেই হোটেল কর্মচারীর অবাক করা কথোপকথনটি হয়েছিল ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ চলার সময়। ওই সিরিজে চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ১২৬ রান করেন শচিন।

২০১৩ সালে অবসরে যাওয়া শচিন টেস্ট আর ওয়ানডে মিলিয়ে ৩৪ হাজারের বেশি রান করেছেন। বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে রেকর্ড ১০০ সেঞ্চুরির মালিকও তিনি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *