রবিবার, ৩১ মে, ২০২০

সৌম্যর বিতর্কিত আউট,রোহিতের গালির ভিডিও ভাইরাল

বাংলাদেশ-ভারতের মধ্যকার ম্যাচ মানেই এখন আলাদা একটা উত্তেজনা। সেই উত্তেজনার ছোয়া যে শুধু খেলোয়াড়দের গায়েই থাকে, এমন নয়, অনেক সময় তা ছুঁয়ে যায় আম্পায়ারদেরও। তাই এমন খেলায় দুই একটা বিতর্কিত সিদ্ধান্ত দেখা যায় হরহামেশাই।

রাজকোটে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশি ওপেনার সৌম্য সরকারের আউট নিয়ে যেমন বিতর্ক চলছে। মাঠের আম্পায়ারদের ভুল হতেই পারে।

কিন্তু যার কাছে প্রযুক্তি থাকে, বারবার রিপ্লে টেনে দেখতে পারেন, সেই তৃতীয় আম্পায়ার যখন ভুল করে বসেন সেটা তো আলোচনার খোরাক জোগাবেই।

বাংলাদেশ ইনিংসের ১৩তম ওভার চলছিল তখন। ৩০ রানে ব্যাটিংয়ে থাকা সৌম্য সরকার ইয়ুজবেন্দ্র চাহালকে ডাউন দ্য উইকেটে মারতে এসে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন। পরিষ্কারভাবেই স্ট্যাম্প ভেঙে দেন রিশাভ পান্ত। এটুকু পর্যন্ত ঠিক আছে।

আরও পড়ুনঃ ডট বল নিয়ে মাহমুদউল্লাহর বিভ্রান্তিকর ব্যাখ্যা

কিন্তু পান্ত যেভাবে স্ট্যাম্পিংটা করেছেন, সেটা নিয়ে আছে প্রশ্ন। এই ম্যাচেই বাংলাদেশ ইনিংসের পঞ্চম ওভারে প্রায় একইরকম ঘটনা ঘটেছিল। ইয়ুজবেন্দ্র চাহালের ওভারের দ্বিতীয় ডেলিভারিটি ডাউন দ্য উইকেট খেলতে গিয়ে অনেকটাই এগিয়ে এসেছিলেন লিটন। উইকেটকিপার পান্ত সেই বল ধরে স্ট্যাম্প ভেঙে দেন।

কিন্তু রিপ্লেতে দেখা যায়, বল স্ট্যাম্প পার হওয়ার আগেই সেটি ধরে ফেলেছেন পান্ত। আম্পায়ার ‘নো’ বল ডাকেন, আউট হওয়ার বদলে উল্টো ‘ফ্রি হিট’ পেয়ে যান লিটন।

কিন্তু সৌম্যর বেলায় ঘটলো বিতর্কিত এক ঘটনা। এবারও দেখা যায়, পান্ত সম্ভবত স্ট্যাম্পের আগে হাত রেখে বল ধরেছেন। সৌম্য বাউন্ডারি লাইনে গিয়ে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের জন্য দাঁড়িয়েও ছিলেন।

এমন সময় জায়ান্ট স্ক্রিনে ভেসে ওঠে ‘নটআউট’। স্বস্তি ফিরে বাংলাদেশ সমর্থকদের মনে। স্বভাবতই খেপে যান ভারতীয় অধিনায়ক রোহিত। মনের অজান্তেই হয়তো তার মুখ ফুটে বেরিয়ে আসে খারাপ একটি গালি। যে গালির ভিডিও এখন সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল।

রোহিতের ওই গালি দেয়ার সময় আর সিদ্ধান্ত বদলের সময়ে খুব একটা পার্থক্য হয়নি। কয়েক সেকেন্ডের মধ্যেই তৃতীয় আম্পায়ার ‘নটআউট’ মুছে ‘আউট’ ঘোষণা করেন সৌম্যকে। জায়ান্ট স্ক্রিনে সেটি ভেসে ওঠায় মাঠ ছাড়তে হয় বাংলাদেশি ওপেনারকে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *