কৃষি ও জীবনচট্টগ্রামসারাদেশ

হোমনায় ঘূর্ণিঝড়ের প্রভাবে কৃষকের ব্যাপক ক্ষতি

আইয়ুব আলী,হোমনা প্রতিনিধিঃ

কুমিল্লার হোমনায় ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে প্রান্তিক কৃষকের ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির কারণে আলু,মরিচ,গম,ভুট্টা,ডাল, ,শাকসবজি সহ রবিশস্যের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভেস্তে গেছে শতশত প্রান্তিক কৃষকের সোনালী স্বপ্ন। এতে প্রশাসনের সহযোগিতা চায় প্রান্তিক কৃষকরা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বৃষ্টির কারনে অঙ্কুরিত বীজ থেকে গজিয়ে ওঠা ফসলের ডগা পানিতে পচে গেছে। এতে উপজেলার হোমনা,ওপারচর, মিরশ্বীকারী, মাথাভাঙ্গা,বাগমারা, ও দড়িচর চকে এবছর প্রচুর পরিমান আলুর চাষ হচ্ছে। প্রকৃতিক দদুর্যোগে না পড়লে বাম্পার ফলনের সম্ভাবনা ছিল। প্রাকৃতিক দুর্যোগের কারনে এই ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে কৃষি সহযোগিতা দ্রুত পৌঁছে দিতে পারলে প্রান্তিক কৃষক দ্রুত ঘুরে দাঁড়াতে পারবে। নতুবা স্বপ্ন দুঃস্বপ্নে পরিনত হবে।

দড়িচর গ্রামের মো. আনোয়ার হোসেন বলেন, আমার ২০ একর জমিতে আলু বীজ রোপন বাবদ ৯ লক্ষ টাকা ঋনসহ খরচ হয়েছে প্রায় ১৪ লক্ষ টাকা। ব্যাংক ঋণ কিভাবে পরিশোধ করবো সেই চিন্তায় রাতে আমার ঘুম আসে না। আমি প্রশাসনের সহযোগিতা চাই।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাহমুদুল হাসান জানান,ঘুর্নি ঝড়ের প্রভাবে কৃষকের অনেক ক্ষতি হয়েছে। আমরা কৃষকদের তালিকা করে তাদেরকে সহযোগিতা করার চেষ্টা করব।

এই জাতীয় আরো খবর

Back to top button