অন্যান্যধর্ম

” মদন ” নাম নিয়ে তামাশা?

মদন নামটির অর্থ খুজতে গিয়ে আমি যা জানতে পেরেছি তা হলোঃ ‘খোলাফায়ে রাশেদীন ও উমাইয়া খিলাফতের অন্যতম প্রশাসক এবং দক্ষ কূটনীতিবিদ যিয়াদ ইবনে আবিহির পরিবারের গৃহশিক্ষক’ ছিলেন ‘মদন’ নামক জনৈক ব্যক্তি। এই গৃহশিক্ষককে যিয়াদ ইবনে আবিহি হাতি উপহার দিয়েছিলেন যার জন্য তাকে ‘আল-ফিল’ও বলা হতো। তাছাড়া পলাশীর আমবাগানে মীর মদন নবাব সিরাজউদ্দৌলার পক্ষে আমৃত্যু লড়াই করেন।

১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর প্রান্তরে অন্য বিশ্বাসঘাতক সেনাপতিরা নিশ্চেষ্ট থাকলেও মীর মদন ইংরেজ বাহিনীকে আক্রমণ করেন। তার প্রবল আক্রমণে টিকতে না পেরে ইংরেজ সেনাপতি রবার্ট ক্লাইভ তার সেনাবাহিনী নিয়ে আমবাগানে আশ্রয় নেন। মীর জাফর, ইয়ার লুৎফ খান, রায় দুর্লভ প্রমুখ নিস্পৃহ থাকলেও মীর মদনের গোলন্দাজ বাহিনীর প্রতাপে ইংরেজ বাহিনী ছত্রভঙ্গ হয়ে যায়। দুপুরের দিকে হঠাৎ বৃষ্টি নামলে নবাব বাহিনীর গোলাবারুদ ভিজে যায়।

তবুও সাহসী মীর মদন ইংরেজদের সাথে লড়াই চালিয়ে যাওয়ার পক্ষপাতী ছিলেন। কিন্তু প্রধান সেনাপতি মীর জাফর সিরাজকে বোঝান যুদ্ধ বন্ধ রাখতে। যুদ্ধ চলাকালীন গোলার আঘাতে মীর মদন মৃত্যুবরণ করেন।

আজকাল ‘মদন’ নামটিকে নিয়ে সমাজে যথেষ্ট ব্যঙ্গ-বিদ্রূপ করা হয়, বিদ্রুপকারীরা নেতিবাচক অর্থে ‘বোকা’ ও ‘সহজ-সরল’ বোঝাতে আনুগত্য ও দেশপ্রেমের প্রতীক, অনুগত সৈনিকের নামের ‘মদন’ শব্দটিকে ব্যবহার করে থাকে। এই বিদ্রুপকারীদের কাছ থেকে লোকজন কি ম্যাসেজ পাচ্ছে? তারা যে ম্যাসেজটা পাচ্ছে, তা হলোঃ ‘আনুগত্য জিনিসটা আসলে হাসির বস্তু (অর্থাৎ আপনাকে বেঈমান হতে হবে)।

আপনি অনুগত থাকলে, দেশপ্রেমিক হলে আপনাকে একজন মদন (বোকা) হিসেবে গণ্য করা হবে’। যে সমাজে একজন অনুগত সৈনিকের নাম নিয়ে ব্যঙ্গ-বিদ্রূপ করা হয়, সেই সমাজে আমরা কিভাবে ‘Loyality (আনুগত্য)’ প্রত্যাশা করি?

আরো খবর

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button